কিভাবে জয় করবেন আপনার ব্যর্থতাকে

e2ba5b325417f757c1a7c265e3bcd595আপনি উদ্যোক্তা হলে আপনি ব্যর্থ হবেন। আপনার ব্যবসায় ব্যর্থ এবং দেউলিয়া হতে যাচ্ছে আমি সেটা বলি নি। আমি বুঝিয়েছি কখনও কখনও অল্প সময়ের জন্য। কর্মচারী, পার্টনার অথবা ক্রেতার সাথে দেয়া কমিটমেন্ট ভুলে যাবেন। মিটিং এ দেরিতে যাবেন। অপ্রযোজনীয় বিষয় নির্বাচন করবেন। অবিচার করবেন এবং ভুল করবেন।

তার বিপরীতে আপনি কিভাবে প্রতিক্রিয়া করবেন এ ব্যাপারে বিস্তারিত বলা হবে। সাধারনত, আমাদের মধ্যে অনেকেই ভুল করে এবং অন্য আরেকটি ভুলের সাথে জটলা পাকিয়ে ফেলে। তার কারন এই না যে, আমাদের ইনটেনশন খারাপ, কিন্তু আমরা জানি না আমাদেরকে তখন কি করতে হবে। যথা স্থানে মনোযোগ দিয়ে চারটি পদক্ষেপ অনুসরন করলেই ব্যর্থতাকে কাটিয়ে উঠা যাবে।

ব্যর্থতার সকল দায়ভার আপনার কাধে নিয়ে নিন

এড়িয়ে যাবেন না। সম্প্রতি আমাদের কোম্পানিতে একটি কোম্পানি ওয়েবসাইট তৈরি ও মার্কেটিং এ দায়িত্ব দিয়ে সাইন আপ করেছে। আমরা সাইটটি তৈরি করে দিয়েছি কিন্তু মার্কেটিং এর কাজটি করে দিতে ভুলে গেছি। তারা আমাদের সাথে যোগাযোগ করলো এবং বললো, “আমি ওযেবসাইট নিয়ে সন্তুষ্ট, কিন্তু আমার মনে হয় অনলাইন মার্কেটিং সার্ভিসগুলো আমার পাওনা ছিলো, এবং আমি এ ব্যাপারে কোন রিপোর্ট দেখতে পাই নি। আসলে কী ঘটতে যাচ্ছে?

আমি বিষয়টিকে এড়িয়ে যেতে পারতাম। আমি মক্কেলকে বলতে পারতাম যে, আমরা আপনার কাছ থেকে কিছু একটা ফিডব্যাক আশা করছিলাম অথবা আমাদের কোন কর্মচারীকে দোষারোপ করতে পারতাম। কিন্তু আমি সরাসরি বললাম এর কোন কারন নেই, আমরা একটু ভুল করে ফেলেছি। এড়িয়ে যাওয়া মানে প্রায়ই অনৈতিক কাজ করা, দায়িত্ব এড়িয়ে চলা, ও অসততার পরিচয় দেয়া। আর ক্রেতারা বুঝতে পারবে, আমরা আসলে তাদের আশা অনুযায়ী সেবা দিতে পারছি না। আপনি কী এই তথ্যটি আপনার ক্রেতাদেরকে সরবরাহ করবেন?

আপনার ক্রেতাদেরকে মাঝে মাঝে পুরস্কৃত করুন

আমার এক বন্ধু তার বাবার অভিজ্ঞতার কথা বললো, কোন এক ক্রেতা বললো প্রতিজ্ঞা করা ৯০টি শেভিং ক্রিমের সাথে একটি ক্যান ফ্রি দেয়ার কথা ছিলো, কিন্তু বর্তমানে তা দিচ্ছে না, তারাপর তিনি অনেকগুলো ক্যান পেয়ে গেলেন। সে বললো তার বাবা এই ক্যানগুলো রেখে দিতে পারতো। যদি এরকম পুরস্কৃত করা যায় তাহলে একটা সময় কাস্টমার আপনার কোম্পানির স্টাফ হয়ে কাজ করবে।

কেন এই ভুলটি আর হবে তা ব্যাখ্যা করুন

আপনার কাস্টমাররা আপনার সাথে থাকার বিভিন্ন কারন খোজে। তারা আপনার পিছনে বিনিয়োগ করেছে। অন্য আরেকটি প্রতিষ্ঠানে স্থানান্তরিত হওয়া সময়সাপেক্ষ, বিরক্তিকর, ব্যয়বহুন এবং সম্ভবত ঝুকিপূর্ণ। কারন, নতুন কোম্পানির সাথে কোন সমস্যা হবে না এমন কোন গ্যারন্টি কেউ দিতে পারবে না। কাস্টমাররা আপনার কোম্পানির সাথেই লেনদেন করতে চায়, কিন্তু এই ব্যাপারে নিশ্চিত হতে চায় যে সমস্যাটি আর দ্বিতীয় বারের জন্য হবে না। আর্ এটি আপনি নিশ্চিত বললেই হবে না, এটা নিশ্চিত করতে হবে যে কাস্টমার তা বুঝতে পেরেছে।

একই ভুল আবার করবেন না

একটি কথা আছে যে, Let me down once, shame on you. Let me down twice, shame on me। যখন তখন প্রত্যেকেই ব্যর্থ হতে পারে। অনেক ক্রেতাও তা বুঝতে পারে। যখন একজন বিক্রেতা প্রথমবারের মতো ব্যর্থ হয়, ক্রেতা মনে করে এটি একটি দুর্ঘটনা। কিন্তু বার বার ঘটতে থাকলে তারা দুরে যেতে থাকে। তখন পরিবর্তন করতে যদিও সময়সাপেক্ষ, ঝুকিপূর্ণ ও ব্যয়বহুল হয়; তারা অন্যত্র চলে যায়।

একটি সেবামূলক প্রতিষ্ঠান ১৪ বছর পরিচালনার পর বুঝতে পারলাম ক্রেতা শুধু একটি সহজ প্রত্যাশাই রাখে, নির্দিষ্ট সময়ের জন্য তারা আপনার সাথে প্রতিজ্ঞাবদ্ধ এবং সেই অনুযায়ী সেবা দিয়ে যাবেন।

যখনই আমার প্রতিষ্ঠান ব্যর্থতায় পর‌্যবশিত হয়, এই পদক্ষেপগুলো অনুসরন করার চেষ্টা করি। আপনি কি কখনও ক্রেতার প্রত্যাশা পূরন করতে ব্যর্থ হয়েছেন? সেখান থেকে কিভাবে আপনি সমাধানে পৌছেছেন?

Spread the love

Comments

comments

Leave a Reply