নতুন উদ্যোক্তাগন স্টার্টাপ মার্কেটিং এ জগাখিচুড়ি পাকিয়ে ফেলেন যেভাবে

সম্প্রতি, সাংবাদিকদের নাম, ইমেইল এবং টুইটার একাউন্ট খুলে দেয়ার অঙ্গিকার নিয়ে একটি নতুন ব্যবসায় প্রেসফার্ম উদ্বোধন করা হয়েছে। যাতে উদ্যোক্তারা সহজে সাংবাদিকদের উল্লেখযোগ্য কাভারেজ পেতে পারে।

এই ব্যবসায় প্রতিজ্ঞায় একটি বড় ভুল হলো: নতুন ব্যবসায় এর জন্য প্রেস খুজে পাওয়া তেমন কঠিন কাজ নয় এবং এর জন্য যে রিপোর্টার এর কন্টাক্ট নাম্বার লাগবে এমন কিছুই নয়। বস্তুত, তাদের কন্টাক্ট নাম্বারগুলো টুইটার একাউন্টেই পাওয়া যেতে পারে। না পাওয়া গেলে, গুগল সার্চ দেয়া যেতে পারে। তারপরও যদি না পান তবে, পারস্পরিক যোগাযোগ এর মাধ্যমে আপনাকে বাকি কাজ করতে হবে।

এখানে কতোগুলো প্রচলিত ভুল আলোচনা করা হবে এবং কিভাবে আপনার টিম এগুলোকে পরিহার করতে পারে এ বিষয়েও লেখা হবে:

১. সাংবাদিকরা আপনার পন্য প্রচারে কাজ করবে তার আশা করা: সাংবাদিকরা কোন বিক্রয়কর্মী নন। আপনার পন্য বেচার কাজ তাদের নয়। বিশ্বের সাথে নতুন আপডেটগুলো ছড়িয়ে দেয়া হলো তার কাজ। এর বিপরীতে আপনি আপনার শুরু করার গল্প নিয়ে ব্লগিং করতে পারেন। কিভাবে কী কী সমস্যায় পড়েছেন এবং সমাধান করেছেন লিখুন।

২. মনোযোগ অর্জন বাদ দিয়ে ভাড়া করা: পরিশোধিত বিজ্ঞাপনের মাধ্যমে আপনি আপনার সম্পূর্ণ বাজেটকে উড়িয়ে দিতে পারেন; কাজটি খুব সহজ হওয়া সত্বেও আপনার এটি করা উচিত হবে না। অধিকাংশ ব্যবহারকারীগনই পেইড এ্যাডগুলোকে ব্লক করে রাখে। তাই টার্গেট কাস্টমার বা ভিজিটর খুজে পাওয়ার সম্ভাবনা খুবই কম। তাছাড়া, বাজারের অন্য প্রতিযোগীরা আপনার চেয়ে বেশি খরচ করে টপকে যেতে পারে।

৩. সম্পাদন করার বদলে, মার্কেটিং নিয়ে চিন্তা করে এবং সবার সাথে কথা বলে সময় নষ্ট করা: অনেক প্রতিষ্ঠাতাগনই নিখুত এবং কোন কিছু প্রকাশ বা শুরু করার আগে বিশ্বের সকল অভিজ্ঞদের সাথে কথা বলতে চায়। কিছু নির্দিষ্ট ট্রিক্স এর উপর সময় এবং শক্তি বিনিয়োগ করুন: ব্লগিং, একই ধরনের অন্য ব্যবসায়ের সাথে সহ-বাজারজাত করন কার্যক্রম পরিচালনা, ভিডিও এবং সামাজিক যোগাযোগ প্রমোশন।

৪. অপটিমাইজ করা থেকে বিরত থাকা: আপনার ওয়েবসাইটটি খুজে পাওয়ার জন্য অপটিমাইজ (কীওয়ার্ড গবেষনা) করা উচিত এবং ভিজিটরকে একটি পরিষ্কার রোডম্যাপ দেয়া উচিত।

আপনি তাদেরকে সাইন আপ করাতে চান নাকি সাবস্ক্রাইব করাতে চান? আপনার প্রস্তাবিত সেবার উপকারিতা বর্ননা করে ত্রিশ সেকেন্ডের একটি ভিডিও দেখান। সামাজিক যোগাযোগের সাইটে অনুসরন বা লাইক করার সুযোগ করে দিন।

আপনার কাছের আত্মিয় পাশে বসে সাইটের প্রতিটা পেজ খুটে খুটে দেখতে পারে এবং এভাবেই বড় হতে থাকবে। তাই সরাসরি কাজে লেগে যেতে হবে।

স্টারটাপ মার্কেটিং এর জন্য কোন সহজ এবং দ্রুত রাস্তা নেই। অন্যান্য কাজের মতো আইডিয়াগুলো সহজ মনে হয় কিন্তু সম্পাদন করাটা একপ্রকার চ্যালেঞ্জ হয়ে দাড়ায়। হাবস্পট এর সহ-প্রতিষ্ঠাতা ধারমেশ শাহ এর উপদেশ আমার সবচেয়ে প্রিয়:

“যেদিন থেকে আপনার পন্য তৈরি করা শুরু করবেন সেদিন থেকেই তার প্রচারনা চালানো উচিত”

পারলে উপরের ভুলগুলো পরিহার করার চেষ্টা করুন। কিন্তু আপনার কোন গল্প থাকলে বলতে ভুলবেন না।

Spread the love

Comments

comments

Leave a Reply