নতুন ব্যবসা প্রতিষ্ঠানটির নামকরন করবেন যেভাবে

ব্যবসায় শুরুতে নাম নির্বাচনও একটি কাজ। আমি এটিকে কঠিন কাজও বলি। এটা এমনকিছু যাতে আপনি আটকে যেতে পারেন। আমরা জানি যে, এগিয়ে চলার পথ হলো কোন কিছুকে মানুষের সামনে সফলভাবে উপস্থাপন করা। এখানে তিনটি পদক্ষেপ আছে। আলোচনা করবো:

১. যদি পারেন তবে, দুই পদাংশ (syllables) তে রাখুন:

যখন কোন একটি সৃজনশীল প্রক্রিয়া চলতে থাকে, কখনও কখনও বিব্রতকর বিষয়ও ভালো ভুমিকা পালন করে। দুই পদাংশে আটকে থাকাটা আমার কাছে সবচেয়ে বেশি প্রতিবন্ধকতা মনে হয়েছে। তবে এই নিয়ম অনুসরন করে ভালো এবং মহৎ নাম তৈরি হয়েছে। নিচের উদাহরনগুলোতে একটু নজর দিন।

Google, Twitter, Facebook, Foursquare, DropBox, Pocket, Tumblr, Flickr, HipChat, Sparrow, Tweetbot ‍এবং Reeder

২. আপনার জন্য সহজ করুন

প্রারম্ভিক ব্যবসায় নামকরনে একটু চতুর হওয়া ‍উচিত। আমি চেষ্টা করবো শুব্দগুলোকে এমনভাবে একসাথে করতে যেন তা আকর্ষনীয় হয় ও শুনতে ভালো লাগে। দুর্ভাগ্যবশত, আমি সৃজনশীল ব্যক্তি নই। মাঝে মাঝে ভালো আইডিয়া মাথায় আসলেও, খুব কম সময়ই বাস্তবে রূপ দিতে পারি। এ কারনে আমার উচিত আমার পার্টনার এর সাথে কথা বলে নাম ঠিক করা। তবে আমার যেটা করা উচিত, তা হলো: বাস্তব শব্দ নিয়ে চিন্তা করা যা আমার পন্য বা সেবাকে পরিপূর্ণভাবে বর্ণনা করে। এভাবেই নাম করন হয় Buffer এর।

৩. ডোমেইন নাম কোন ব্যাপার নয়

আমি দেখেছি অনেকে ডোমেইন নাম নিয়ে চিন্তায় পরে যান। আমি বলবো ভালো একটি নাম নির্বাচন করুন। যেমন শুরুতে নাম ছিলো Buffer কিন্তু ডোমেইন নাম হলো bufferapp.com। আবার OnePage এর ডোমেইন নাম myonepage.com. তাছাড়াও আসুন আমরা কিছু সফল ব্যবসায় এর সাময়িক ডোমেইনগুলো কী ছিলো একটু চোখ বুলাই।

Square এর ডোমেইন নাম ছিলো squareup.com

DropBox এর ডোমেইন নাম ছিলো getdropbox.com

Facebook এর ডোমেইন নাম ছিলো thefacebook.com

Instagram এর ডোমেইন নাম ছিলো instagr.am

Twitter এর ডোমেইন নাম ছিলো twttr.com

Foursquare এর ডোমেইন নাম ছিলো playfoursquare.com

আপনি কিভাবে আপনার ব্যবসায়টির নামকরন করেছিলেন? আপনি কি অন্য কোন ধারনা অনুসরন করেছিলেন? কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

Spread the love

Comments

comments

2 thoughts on “নতুন ব্যবসা প্রতিষ্ঠানটির নামকরন করবেন যেভাবে

Leave a Reply