ভয়কে তাৎক্ষণাৎ জয় করার তিনটি উপায়

মিলিয়ন মিলিয়ন মানুষকে ব্যক্তি হিসেবে গড়ে উঠা, সফলতা স্পর্শ করা এবং নিজের সর্বোচ্চ ভালো হওয়া থেকে পিছনে ঠেলে দেয়ার মতো যদি কোন কিছু থাকে, তবে তা হলো ভয়। যারা একটু বড় অর্জনকারী তার জানেন যে; আপনি এখন যেখানে আছেন, সেখান থেকে আপনি যেখানে যেতে চান- এর জন্য সবচেয়ে বড় অংশ হলো ঝুকি নেয়া। এবং এটি ব্যক্তিগত জীবনে- এবং ব্যবসায়িক জীবনেও কার্যকরী। কিন্তু এই ঝুকি অনেক সময় ভয়ের কারন হয়ে দাড়ায় যার কারনে লক্ষ্য ছোওয়া প্রশ্নের মুখোমুখি হয়ে যায়।

একটি বিষয় বলতে চাই, ভয় একটি খুবই স্বাভাবিক আচরন। এমনকি সবচেয়ে শিক্ষনীয় অভিজ্ঞতাটিও হয় বড় ভয় থেকে। চাবিকাঠিটি হলো ভয় যেন আপনাকে আকড়ে ধরতে না পারে এবং কাজ করা থেকে বিরত না রাখতে পারে সে বিষয়টি খেয়াল রাখতে হবে।

এখানে তিনটি পথ নিয়ে আলোচনা করা হলো যার মাধ্যমে ভয়কে জয় করতে পারবেন:

১. ব্রেইনকে পুন:সংস্কার করুন: নিশ্চিত সফলতার পথের মধ্যে পুন:সংস্কার করন একটি যা আপনার ভয়কে দুর করতে সহযোগিতা করবে। এবং আপনি যেথায় যেতে চান তার জন্য সাহস উন্নিত করুন। মন্ত্র এবং বিবৃতি আবিষ্কার করুন যা আপনাকে গড়ে তুলবে এবং আত্মবিশ্বাস বাড়ান। উন্নত মানের বই পড়ুন যা আপনার ভিতরের নেতিবাচক কথোপকথনগুলো বের করে দেবে। যদি এসব পদক্ষেপগুলো না নিতে পারেন এবং পুন:সংস্কার করতে ব্যর্থ হন, তবে ছোট থেকে বেড়ে ওঠা ভয়ের ভিতরই থাকতে হবে।

২. ভালো চিন্তাধারার পরিকল্পনা করুন: যখন কঠিন পরিস্থিতির সম্মুখিন হই, অতিরিক্ত উদ্বিগ্ন হয়ে যাই এবং অতি গবেষনা শুরু করে দেই। তাই গুনিজন বলেন, কাংঙ্খিত লক্ষ্যে পৌছানের জন্য অত্যন্ত পরিষ্কার এবং বিস্তারিত পরিকল্পনা সহ লক্ষ্য স্থির কর। ভালো বিস্তারিত পরিকল্পনা করার পর, কাজে লেগে পর। অর্থবহুল লক্ষ্যে কাজ আপনাকে চাপ থেকে মুক্তি দেবে এবং প্রচুর আনন্দ খুজে পাবেন। পরিকল্পনা না করে কাজ করতে গেলে ভয় আমাদেরকে অর্ধাঙ্গ করে দেয়।

৩. প্রতিদিন এমন একটি কাজ করুন যাকে আপনি ভয় পান: আরামপূর্ণ এলাকায় বসবাস করা আমাদের জন্য উত্তম পথ নয়। আপনি ভয় পান এমন কাজ থেকে বিরত থাকলে আপনার ভয়ের আকার বেড়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এটা অনেক ছোটও হতে পারে, কিন্তু প্রতিদিন এমন কিছু করুন যা আপনি ভয় পান। আরামপূর্ণ এলাকা থেকে বেড়িয়ে অস্বস্থিকর পরিবেশে নিজেকে মানিয়ে নেয়া চেষ্টা করুন। যখন এই অভ্যাসটি গড়ে তুলতে পারবেন, আপনার সাহস ছোট ছোট করে বড় হতে থাকবে।

ভয় যেন আকড়ে ধরতে না পারে এর জন্য জোড়ালো-সাহসী সিদ্ধান্ত আপনার জন্য উত্তম সিদ্ধান্ত হতে পারে যা আপনার ভবিষ্যত নিশ্চিত করতে পারে।

Spread the love

Comments

comments

Leave a Reply