সফল মানুষ নিজেকে প্রতিদিন এই পাচটি প্রশ্ন করেন

download

অন্য যে কোন ব্যক্তির চেয়ে বুদ্ধিমান এবং সফল নেতা যে কোন কাজ উত্তম রুপে করতে পারেন। তারা প্রতিদিন নিজেকে সংশ্লিষ্ট এবং ট্র্যাকে রাখার জন্য প্রশ্নের মুখোমুখি করেন।

আপনি একটি কোম্পানি চালান, নতুন শুরু করতে যাচ্ছেন, কিংবা কোন টিম পরিচালনা করছেন; নিচের প্রশ্নগুলো জিজ্ঞাসার মাধ্যমে আপনার কাজে সফল হতে ভুমিকা রাখতে পারে।

১. আমি কি আজকে আমার লক্ষ্যকে কেন্দ্র করে কাজ করেছি?

সফল নেতার দীর্ঘমেয়াদী ভিশন থেকে স্বল্পমেয়াদী প্রেষনা পর্যন্ত গোল সেট করতে সবকিছুর গুরুত্ব বুঝতে হয়। নিজের লক্ষ্যের দিকে সুক্ষ দৃষ্টি দিতে পারলে আপনার কাজগুলো সুন্দর করে সাজাতে পারবেন এবং আকাঙ্খা-উচ্চাকাঙ্খা পূরন করতে পারবেন।

২. কোন খারাপ অভ্যাসটি আমার ত্যাগ করা উচিত?

আপনার খারাপ অভ্যাস-এবং ভিন্ন ভিন্ন রুপে আমাদের ভিতর থাকা একই অভ্যাস- হয়তো আপনার ব্যবসায় এর বিশ্বাসযোগ্যতা ধ্বংস করতে পারে। ইহা অবশ্যই মূল্যবান হবে যদি প্রতিদিন অভ্যাস করে এর পিছনে সময় ব্যয় করেন। খারাপ অভ্যাসগুলোকে ভালো কোন নতুন কাজে পরিবর্তন করে ফেলুন।

৩. আজকে আমায় কোন বিষয়টি অনুপ্রেরণা দিয়েছে?

প্রেষণা বা অনুপ্রেরনা আপনাকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার শক্তিশালী ফোর্স। অর্জন করতে, উৎপাদন করতে, এবং উন্নত করতে এটি একটি আভ্যন্তরিন কর্মশক্তি।

৪. যে ধরনের ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠিত হতে চাই আমি কি তা হচ্ছি?

চরিত্রই পরিচালনা করে। আপনি যে মানুষটি আজ তৈরি হয়েছেন এবং আপনার ভিতর যে সব বৈশিষ্ট্য আছে, নিশ্চয়ই আপনি জন্মের সময় এই বৈশিষ্ঠ্য নিয়ে জন্ম নেন নি। এসব গড়ে উঠেছে আপনার অভিজ্ঞতা, আপনার ব্যর্থতা এবং আপনার বিজয় দিয়ে। কিরকম স্বকিয়তা গঠন করতে চান তার জন্য আপনার দায়িত্বজ্ঞানকে পরিচালনা করুন।

৫. আজকে কী ভুলটি করেছি এবং এ থেকে কী শিক্ষা নেয়া উচিত?

আমরা প্রত্যেকেই ভুল করি; কিন্তু এই ভুলের প্রতি আমরা কিভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করি সেটাই হলো পার্থক্য। ব্যর্থতাকে অক্ষমতা প্রমান করার জন্য বেছে নিতে পারেন, অথবা, অবিশ্বাস্য শিক্ষার অভিজ্ঞতা হিসেবে স্বীকৃতি দিতে পারেন।

যদি আপনি আপনার ব্যবসায়কে উপরে নিতে এবং নেতৃত্বের নতুন গুন তৈরি করতে চান, প্রতিদিন সঠিক প্রশ্নটি অনুশীলন করুন। কারন এগুলোই হলো সঠিক প্রশ্ন যা সঠিক উত্তরের দিকে নিয়ে যাবে।

Spread the love

Comments

comments

Leave a Reply