প্রফেশনাল আলাপচারিতায় কিছু বাক্যাংশ ব্যবহার অনুচিত

মৌখিক আলাপচারিতায় স্লিপ-আপ হয় প্রায়ই কারন কিছু কথা অবচেতন মনে বলে ফেলি। অনেক সময়ই সেগুলো ভালো প্রভাব বয়ে আনে না। প্রভাবগুলো জানতে হলে প্রয়োজন সচেতনতা- আবেগ বোঝার ক্ষমতা এবং অভিজ্ঞতা। একটি গবেষনা প্রতিষ্ঠানের অনুসন্ধানে জানা যায় যে, অধিকাংশ মানুষের মাঝেই সচেতনতা অনুপস্থিত।

এটি বড় সমস্যা কারন, মানুষ বড়ই কমপ্লিকেটেড। কাউকে বোঝা এতো সহজ নয়, যদি তার সকল গতিপথ পরখ করা না থাকে। সামাজিক সচেতনতার সৌন্দয্য হলো, সবার সাথে সরল সামঞ্জস্যতা বজায় রেখে চলা যায়। এর জন্য কিছু বাক্যাংশ পরিহার করা জরুরি। যেমন:

১. আপনাকে অনেক ক্লান্ত মনে হচ্ছে

ক্লান্ত মানুষকে অস্বাভাবিক খারাপ লাগে। নেতিয়ে পরা চোখ, এলোমেলো চুল, মনোযোগে সমস্যা এবং খিটখিটে থাকে। কাউকে ক্লান্ত বলা মানে, আপনি এই নেতিবাচক ব্যাখ্যাগুলো প্রকাশ করলেন। এর পরিবর্তে বলা যায়, ইজ এভরিথিং ওকে?  অনেকেই এভাবে জিজ্ঞেস করেন।

২. ওয়াও, আপনার ওজন তো অনেক কমে গেছে

কমপ্লিমেন্ট। কিন্তু সমস্যাও আছে। একথা বলা মানে এটা বোঝানো যে, সে সাধারনত মোটা এবং তাকে অসুন্দর দেখায়। এর পরিবর্তে বলা যায় যে, আপনাকে সুন্দর লাগছে। এটাই সহজ সমাধান। আগে কেমন ছিলো আর এখন কেমন আছে সেটা তুলনা করার বদলে সুন্দর লাগছে বলে কমপ্লিমেন্ট যোগ করা যায়। বিগত অসৌন্দর্য্য দৃষ্টিগোচর হয়ে গেলো।

৩. “আপনি সব সময়………..” অথবা “আপনি কখনই…….. না”

কেউ একই কাজ সবসময় করে বা কখনই করে না এমন হয় না। মানুষ কখনও একই ডায়মেনশন থেকে দেখে না। তাই এই বৃত্তে আবদ্ধ করার চেষ্টা করা উচিত নয়। বাক্যাংশটি তাকে আত্নরক্ষনশীল পরিচিতি দেয়। গুরুত্বপূর্ণ আলোচনায় বাগড়া বাধাতে পারে। তাই পরিহার করা উচিত। বিনিময়ে তার কোন কোন কাজগুলো আপনার জন্য সমস্যা সৃষ্টি করছে তার সরল বর্ণনা দিতে পারেন। অথবা বলা যায়, লক্ষ্য করলাম আপনি প্রায়ই এটা করেন।

৪. “এটা আপনার ইচ্ছা,” অথবা “আপনি যেটা ভালো মনে করেন”

হয়তো ব্যাপারটি নিয়ে আপনি উদাসিন বা আপনার কোন গুরুত্বপূর্ণ  মতামত নেই। কিন্তু যেহেতু ব্যক্তি আপনাকে জিজ্ঞেস করছে, আপনার সম্পৃক্ততা দরকার। বলা যায়, আমার শক্ত কোন মতামত নেই, কিন্তু এই বিষয়গুলো বিবেচনা করা যায়…… । তার মানে হলো, যিনি জিজ্ঞেস করছেন, আপনি তার প্রতি যত্নশীল।

৫. তুমি তো অনেক স্মার্ট হয়ে গেছো

প্রতিউত্তরে সে হয়তো জানতেও চাইতে পারে, আগে কি ক্ষ্যাত ছিলাম?  তখন কী উত্তর দিবেন? স্মার্ট হয়ে গেছো এর বদলে তুমি অনেক স্মার্ট বললেই মনে হয় ভালো হয়।

Spread the love

Comments

comments

Leave a Reply